নাটোর জেলার হালতির বিল বা পাটুল | Mini Cox's Bazar Bangladesh

# বছরের ৫ মাস এই বিলে পানি থাকে, তখন দেখতে সুমুদ্রের মতোই মনে হবে, আসে পাশে কোন বিশাল গাছ পালা না থাকার জন্য দিগন্ত জোরা পানি আর পানিই দেখতে পাবেন তবে মূল আকর্ষণ হচ্ছে এই সব পানির মধ্যে জেগে আছে ৪-৫টা ছোট ছোট গ্রাম।
# কোনটাই ১ হাজার কোনটাই ১.৫ হাজার মানুষের বসবাস আর এই পানির সময়ে তাদের পরিবহনের এক মাত্র মাধ্যম হচ্ছে এই নৌকা। অন্য সময় এরা রাস্তা দিয়েই চলাফেরা করে, এই পানিতে রাস্তা ডুবে গেছে।
# এইখানের গ্রামীণ মানুষের সাথে কথা বলে যা শুনলাম- বছরের এই ৫ মাস অনেকেই ঘুরে বেড়িয়ে সময় পার করে, কেউ বা নৌকা চালাই ভাড়াতে আবার কেউ মাছ ধরে। এই বিলে শুধু মাত্র একটা ফসল হয় কারণ বাকি সময় পানির নিচেই থাকি।
# কিভাবে যাবেন- যে কোন জাইগা থেকে নাটোর, রাজশাহী গামী যে কোন পরিবহনে উঠে নাটোরে নেমে যাবেন এইখান থেকে সিএনজি অথবা আঁটো রিস্কা করে চলে যেতে পারবেন হালতির বিল। পথি মধ্যে পরবে, নাটোরের রাজবাড়ি আর দিঘাপতিয়া রাজবাড়ী যা বর্তমানে উত্তরা গণভবন নামে পরিচিত।
# এই উত্তরা গণভবনের রাস্তা ধরে কয়েক কিলো সামনে এগুলোই এই পাটুল বা হালতির বিল পাওয়া যাই। এই রাস্তার পরিবেশটা অসাধারণ, আপনাকে মুগ্ধ করবে।
# প্রচণ্ড রোঁদের মধ্যেও নৌকাই চড়তে পারবেন কারণ নৌকাই ছাউনি আছে আর প্রচণ্ড বাতাস থেকে এইখানে।
# বিলের শুরুতে একতা বাজার আছে যেখানে কিছু খাবার দোকান আছে, পেট চালানোর মতো খাবার পাবেন এইখানে
# নৌকা ভাড়া জন প্রতি ২০ থেকে ৫০ করে নিয়ে কিছুদূর ঘুরিয়ে নিয়ে আসে। আর ঘণ্টা হিসাবে ভাড়া নিলে ১২০-২০০ টাকা ঘণ্টা নেয় আর সিজনে তা ৫০০ থেকে ১০০০ ও হয়ে যাই। ১০-১২ জন এক নৌকাই চড়তে পারবেন আর ঘণ্টা হিসাবে নিলে একই ভাড়া নিবে।
সব মিলিয়ে যে কোন স্থান থেকে রওনা দিয়ে সকাল ১০ টার দিকে যদি চলে আসেন নাটোর তবে সারাদিন এই সব জাইগা ঘুরে সন্ধ্যার বাসে আবার ফিরতে পারবেন
*****পুরো বিল আর রাজবাড়ী ঘুরে কোথাও কোন ময়লা বা প্লাস্টিক পাবেন না, তাই নিজে এই সব সুন্দর জাইগা নষ্ট করবেন না আর কেউ নষ্ট করলে তাদের বাধা দিবেন*****

Image may contain: cloud, ocean, sky, outdoor, nature and waterImage may contain: sky, cloud, ocean, outdoor, water and natureImage may contain: sky, cloud, tree, outdoor, nature and waterImage may contain: cloud, sky, ocean, outdoor, nature and water

Comments