স্বল্প খরচে ঘুরে আসুন রাঙ্গামাটি।

সময় : ২ রাত ১ দিন
সদস্য : নিম্নে ৫ জন।
কম খরচে কিভাবে যাবেন :
# ঢাকা থেকে রাত ১০:৩০ টায় ঢাকা - চট্টগ্রাম মেইল ট্রেনে করে চট্রগ্রাম, ভাড়া ১২০ টাকা। (লোকাল বাসের মত যে আগে গিয়া সিট নিতে পারে)
# সকাল ৭ টার ভিতর চট্রগ্রাম। ২০ টাকা খরচ করে নাস্তা সেরে নিন। তারপর চট্রগাম রেল স্টেশন থেকে "অক্সিজেন বাস স্টান্ড" চলে যান। সেই খান থেকে চট্টগ্রাম - রাঙ্গামাটি বাস ছাড়ে, ভাড়া ৯০ টাকা। (বাসের ছাদে উঠলে বেস্ট, ভাল ভিউ পাওয়া যায়)
# সকাল ১০:৩০ এর ভিতর রাঙ্গামাটির "রিজার্ভ বাজার" পৌছে যাবেন। বাস থেকে নেমে সময় নষ্ট না করে স্থানীয় দের সহয়তায় লঞ্চ ঘাট চলে যান। পায়ে হেটে ২-৩ মিনিট সময় লাগবে।
# লঞ্চ ঘাট থেকে ট্রলার ভাড়া করুন, দামাদামি করুন ১৫০০ টাকা রাজি হয়ে যাবে। বিকাল ৫ টা পযন্ত।
# রাঙ্গামাটি র সব দশনীয় স্থান গুলো (ঝুলন্ত ব্রিজ, কাপ্তাই হ্রাদ, রাজ বাড়ি, চাং পাং রেস্টুরেন্ট ইত্যাদি) আপনি ট্রলারে বসেই দেখতে পারবেন। ট্রলারের মাঝি কে গাইড হিসেবে ব্যবহার করুন।
# দুপুরের খাবার আপনি চাইলে চাং পাং রেস্টুরেন্ট এ খেতে পারেন। পাহাড়ি খাবারের টেস্ট পাবেন যেমন (কলা মোচা ভওা, বেম্বো মাছ, চিকেন ইত্যাদি)
যদিও দাম একটু বেশি, কিন্তু ৫-৬ জন খেলে পার পারসন ১১০-১৩০ এর ভিতর হয়ে যাবে । আর না হলে হালকা কলা, রুটি কিনে নিয়ে যেতে পারেন শহর থেকে।
# বিকাল ৫ টার আগে সব স্পট গুলো ঘুরে চলে আসুন আবার রাঙ্গামাটি শহরে। চট্টগাম যাওয়ার বাসে উঠে পড়ুন (ভাড়া :৯০ টাকা) পাহাড়ের বুকে সূর্য অস্ত দেখতে চাইলে ছাদে উঠুন।
# রাত ৮:৩০ র ভিতর চট্রগাম, ৫০-৬০ টাকা খরচ করে রাতের খাবার সেরে ফেলুন। তারপর আবার রেল স্টেশন চলে আসুন, মেইল ট্রেন রাত ১০:৩০ এ ছাড়ে (ভাড়া ১২০ টাকা) টিকেট কেটে তাড়াতাড়ি উঠে পড়ুন, না হলে সিট পাবেন না। সকাল ৭ টায় ঢাকা ইনশাল্লাহ।
এইভাবে ঘুরলে ১০০০ টাকার ভিতর সব সহজেই হয়ে যাবে।
বি:দ্র: দয়াকরে কেউ পানির বোতল, পলিথির ইত্যাদি ফেলে পরিবেশ নষ্ট করবেন না। দেশ টা আমাদের, আমরাই যদি নষ্ট করি তাহলে রক্ষা করবে কে।Image may contain: bridge, tree, sky, outdoor, water and natureImage may contain: mountain, sky, plant, tree, outdoor, nature and waterImage may contain: mountain, outdoor, nature and waterImage may contain: tree, plant, sky, outdoor, nature and water

Comments