হরিন মারা কুন্ড

একদিনেই ঘুরে আসতে পারেন হরিন মারা কুন্ড, সর্পপ্রপাত ঝর্না, আর হাঁটুভাঙা ঝর্না, নীলাম্বর লেক। এগুলা সব একই সাথে। চট্টগ্রামের সীতাকুন্ডের পরে ছোট কমলদহ বাজার নেমে হরিনমারা যাওয়ার রাস্তা বললে সবাই দেখিয়ে দিবে। গাইড লাগবে না। যদিও আমরা নিয়েছিলাম যাতে কোন কিছু মিস না হয়। ২৫০ টাকা দিয়েছিলাম। কিন্তু এখানে গাইডের কোন দরকার নেই। সব একি পথে। ট্রেইল একদম সহজ। গ্রামের রাস্তা ধরে ঢুকে রেললাইন পার করে একটু ভিতরে যেতেই(২০ মিনিট লাগে খুব বেশী) পড়বে নীলাম্বর লেক। অপূর্ব সুন্দর এই লেক। ইচ্ছে করলে আসার সময় মাথাটা চুবিয়ে নিতে পারেন। তবে সাবধান কিছু দূর যাওয়ার পর গভীরতা অনেক বেশী। সাঁতার না জানলে দরকার নাই নামার। হরিণমারার কুন্ডে পানি পেলেও হাঁটুভাঙা ঝর্না আর সর্পপ্রপাত ঝর্না একদম পানি নাই। তবে পানি হলে এই দুইটি ঝর্না অসাধারণ লাগবে তা বলার অপেক্ষা রাখে না।
ঘুরাঘুরি শেষ হলে যে কাওকে জিজ্ঞেস করে চলে যান ড্রাইবার হোটেলে। আশে পাশে এটাই নাকি ভাল হোটেল। বিকেল টাইমে লেগুনা করে চলে আসতে পারেন সীতাকুন্ড। ওখান থেকে গুলিয়াখালী বিচ লোকাল ট্যাক্সিতে করে। এই বিচ টা সুন্দর। তবে বৃষ্টি হওয়ার কারণে কাদা বেশী। আড্ডা দেয়ার জন্য পারফেক্ট। ওয়েদার যদি মেঘলা থাকে তাহলে তো সোনায় সোহাগা। আমরা খুব ভাল ওয়েদার পেয়েছিলাম।
এই ট্যুরে আমাদের খরচ হয়েছে জন প্রতি সাড়ে ৩০০ টাকা। একে খান থেকে ছোট কমলদহ ৫০ টাকা।। গাইড ভাড়া ২৫০ টাকা। দুপুরের খাবার জন প্রতি ৭০/৮০ টাকা। সীতাকুন্ড থেকে গুলিয়াখালী বিচ ১৫০ টাকা যাওয়ার সময়(৭ জন)। আসার সময় ১৮০ টাকা। দরদাম করে উঠবেন। ফিরতি গাড়ি চট্টগ্রামের উদ্দেশ্য ৪০ টাকা।
যেখানে যাবেন পরিবেশ নোংরা করবেন না।

Image may contain: cloud, sky, tree, outdoor and natureImage may contain: cloud, sky, outdoor, water and natureImage may contain: plant, tree, outdoor, water and natureImage may contain: mountain, sky, cloud, tree, outdoor, nature and water

Comments